বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ

পদ সংখ্যা-৫৪,৩০৪ জন

স্মারক: বেশ্বিনিক/শি.শি/তৃতীয় শিক্ষক নিয়োগচক্র/১০৫৮/২০১৯/৬৫৪                           তারিখঃ ৩০/০৩/২০২১ইং

শিক্ষা প্রতিষ্ঠানের ধরণ                                                 পদের ধরণ                                                মোট

এমপিও                 নন-এমপিও

স্কুল ও কলেজ                                                 ২৬,৮৩৮                    ৪,২৬৩                                   ৩১,১০১

মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা            ১৯,১৫৪                    ১,৮৪২                                     ২০,৯৯৬

সংরক্ষিত                                                         ২,২০৭                                                                        ২,২০৭

সর্বমোট                                                           ৪৮,১৯৯                    ৬,১০৫                                      ৫৪,৩০৪

মহামান্য সুপ্রীম কোর্টের আপিল বিবাগের সিভিল লিভ টু আপিল ৩৪৩/২০০৯ নং মামলায় প্রদত্ত রাং বাস্তবায়নের স্বার্থে ২২০৭ টি পদ সংরক্ষিত রেখে অবশিষ্ট ৫২০৯৭ টি শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা এনটিআরসিএ’র ওয়েবসাইট www.ntrca.gov.bd এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড এর ওয়েবসাইট http://ngi.teletalk.com.bd এ ০১ এপ্রিল ২০২১ খ্রি. প্রকাশ করা হবে।

২। আবেদনকারীকে অবশ্যই এনটিআরসিএ কর্তৃক সংশ্লিষ্ট বিষয়ে নিবন্ধনধারী এবং সমন্বিত সেবা তালিকাভূক্ত হতে হবে। এছাড়া মাধ্যমিক ‍ও উচ্চ শিত্ষা বিবাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে।

৩। আবেদনকারীর বয়স ০১/০১/২০২১ খ্রি. তারিখে ৩৫ বছর বা তার কম হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইন্ডেক্সধারী প্রার্থী এবং মহামান্য সুপ্রীম কোর্টের আপিল বিভাগের ৩৯০০/২০১৯ নং মামলায় রায় অনুযায়ী ১২.০৬.২০১৮ খ্রি. তারিখের পূর্বে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়সসীমা শিথীলযোগ্য।

৪। প্রত্যেক আবেদনের জন্য আবেদনকারীকে ১০০/- টাকা হারে ফি জমা দিতে হবে।

৫। মহামান্য সুপ্রীম কোর্টের আপিল বিভাগের রায় অনুযায়ী সংরক্ষিত ২২০৭টি পদের বিপরীতে শুধুমাত্র উক্ত মামলার প্রতিকার প্রার্থীদের কোন Choice দেয়ার প্রয়োজন নেই। তারা http://ngiresult.teletalk.com.bd লিংকে প্রবেশ করে চাহিত তথ্য প্রদান করবেন প্রত্যেকে ১০০/- টাকা হারে ফি জমা প্রদান করবেন।

৬। (ক) e-Application পূরণ ও ফি জমা প্রদান শুরুর তারিখ ও সময়: ০৪ এপ্রিল ২০২১ খ্রি. সকাল ১০.০০ ঘটিকা। (খ) e-Application জমা প্রদানের শেষ তারিখ ও সময়: ৩০ এপ্রিল ২০২১ খ্রি. তারিখ সময় রাত ১২.০০ টা পর্যন্ত। ৩০ এপ্রিল ২০২১ তারিক রাত ১২.০০ টা হতে শুধুমাত্র Application ID প্রাপ্ত প্রার্থীগণ উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে অর্থাৎ ০৩ মে ২০২১খ্রি. রাত ১২.০০ টা পর্যন্ত SMS এর মাধ্যমে ফি জমা দিতে পারবেন। (গ) অনলাইন আবেদন ও ফি জমা দেওয়া সয়ক্রান্ত নিয়ম টেলিটক বাংলাদেশ লিমিটেড এর http://ngi.teletalk.com.bd ওয়েবসাইট এবং এনটিআরসিএ এর www.ntrca.gov.bd ওয়েবসাইটে স্বতন্ত্রভাবে প্রদর্শন করা হয়েছে। এ বিষয়ের একটি নমুনা টেলিটক বাংলাদেশ লিমিটেড এর http://ngi.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

৭। প্রতিটি পদের জন্য প্রাপ্ত সকল ৗবধ আবেদনকারী অনলাইনে সফলভাবে আবেদন পেশ করার পর এনটিআসিএ’র পক্ষ থেকে স্বয়ংক্রিয়ভাবে একটি এসএমএস পাবেন। এছাড়া আবেদনকারীকে স্ব উদ্যোগে দাখিলকৃত আবেদনের একটি প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে।

৮। মহিলা শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারী শিক্ষক (শারীরিক শিক্ষা) পদের জন্য শুধুমাত্র মহিলা প্রার্থীগণ আবেদন করতে পারবনে। মহিলা শিক্ষা প্রতিষ্ঠানে পুরুষ প্রার্থীগণের আবেদন গ্রহণযোগ্য নয়।

৯। যে সকল পদের বিপরীতে Female Quota প্রদর্শিত হবে, সে সকল পদে শুদুমাত্র মহিলা প্রার্থীগণ আবেদন করবেন। অবশিষ্ট সকল পদে পুরুষ-মহিলা উভয় প্রার্থী আবদন করতে পারবেন।

১০। এনটিআরসিএ কর্তৃক প্রাপ্ত বিষয় ভিত্তিক নিবন্ধন সনদের ভিত্তিতে সনদশারী e-Advertisement এ প্রদর্শীত তার সংশ্লিষ্ট বিষয়/বিষয়সমূহের বিপরীতে তালিকায় বর্ণিত সকল প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। তবে একাধিক প্রতিষ্ঠানের একাধিক পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থঅকে পছন্দের ক্রম উল্লেখ করতে হবে। তার পছন্দের ক্রমানুসারে মেধাক্রম অনুসরণ করে মাত্র একটি পদের বিপরীতে তার নিয়োগ সুপারিশ করা হবে।

১১। ইত;পূর্বে এনটিআরসিএ’র পক্ষ হতে ১ম-৫ম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সকল নিবন্ধন সনদধারীদের তথ্য http://ngi.teletalk.com.bd এর মাধ্যমে হালনাগাদ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল। যারা এ পর্যন্ত উক্ততথ্য হালনাগাদ করেননি তাদেরকে e-Application করার পূর্বে আংশিকভাবে সংশ্লিষ্ট তথ্যাদি অবিলম্বে হালনাগাদ করার জন্য অনুরোধ করা হল। অন্যথায় তাদের আবেদন প্রক্রিয়াকরণ করা সম্ভব হবে না।

১২। শিক্ষা মনত্রণালয় থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী প্রার্থীকে অবশ্যই কেবলমাত্র তার শিক্সক নিবন্ধন সনদে উল্লেখিত বিষয় সংশ্লিষ্ট পদে আবেদন করতে হবে। ১৩। েএমপিও নীতিমালা অনুযায়ী ইন্ডেক্সধারী শিক্ষকদের বয়সসীমা শিথীলযোগ্য বিধায় বর্তমানে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে যে সকল শিক্ষক নিবন্ধন সনদধারী হিসেবে কর্মরত আছেন তারাও অনলাইনে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। তবে তাদের আদেনসমূহ অন্যান্য প্রার্থীর ন্যায় সমন্বিত মেধা তালিকার ভিত্তিতে বাছাইপূর্বক নিয়োগ সুপারিশ করা হবে।

সদস্য (যুগ্নসচিব), শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান, এনটিআরসিএ, ঢাকা।

ফোন নং- ০২-৪১০৩১০৪৭। রেড ক্রিসেন্ট বোরাক টাওয়ার (৪র্থ তলা), ৩৭/৩/এ, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা-১০০০।

ওয়েবসাইট www.ntrca.gov.bd       ই-মেইল: office@ntrca.gov.bd

সূত্রঃ ইত্তেফাক ৩১/০৩/২০২১ইং

4 Comments

  1. Hi! I could have sworn I’ve visited this site before but after browsing through
    many of the articles I realized it’s new to me. Anyhow, I’m certainly pleased I stumbled upon it and I’ll be book-marking it and checking back often!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *